Monday, July 12, 2010



দংদেমুন (Dongdaemun)



এখন রাত ২টা। কিন্তু মনে হচ্ছে কেবল ৬টা বাজে। কেও বসে আছে জুতার দোকান নিয়ে, কেউ বা বসে আছে বিভিন্ন ধরণের প্রসা্ধন - সামগ্রী নিয়ে, কেউ বা আনমনে হেটে যাচ্ছে। সবাই ব্যস্ত। কেউ কারোর দিকে তাকানোর সময় নেই। আমি যে এলাকা থাকি, সেখান থেকে বেশি দূরে নয় এই এলাকা। হেটে গেলে মাত্র ১০ মিনিটের পথ। সাবওয়েতে গেলে মাত্র ৫ মিনিট।দংদেমুন, সউলের প্রানকেন্দ্র বলা চলে। এটা অনেকটা বাংলাদেশের গাউছিয়ার সাথে তুলনা করা চলে। তবে গাউছিয়া মার্কেট যেখানে তাড়াতাড়ি বন্ধ হয়ে যায়, সেখানে ডংদেমুন মার্কেট কখনও বন্ধ হয় না। সারাদিন, সারারাত যেন এই মার্কেটের কোন ঘুম নেই। অক্লান্তভাবে জেগে থাকে।

আমার তেমন দংদেমুনে যাওয়া হয় না। তবে যখন নিজের দেশের খাওয়া খেতে ইচ্ছা করে, তখন যাওয়া হয়। ডংদেমুনে একটা নেপালী রেস্টুরেন্ট আছে। কোরিয়াতে আসার পরে বেশ কয়েকবার সেখানে যাওয়া হয়েছে। নিজের দেশের মানুষ বা আশেপাশের মানুষ দেখলে তারা একটু খুশিই হয়। ফলে আপ্যায়নটা অন্যান্য দেশের মানুষের তুলনায় একটু ভাল পাওয়া যায়। এছাড়া অন্যান্য দেশের রেস্টুরেন্টও দংদেমুনে আছে। যেমনঃ রাশিয়া, কাজাকিস্তান, উজবেকিস্তান ইত্যাদি। আমার বেশ কয়েকবার যাওয়া হয়েছে রাশিয়ান রেস্টুরেন্টে রাশিয়ান ফ্রেন্ডের সাথে। রাশিয়ান খাবার আসলেই খুব মজা। অনেক দিন ধরে যাওয়া হচ্ছে না, সমেয়র অভাবে। ইদানিং আমি খুব ব্যস্ত। তবে যে খুব পড়াশুনা করছি তা নয় কিন্তু। যাই হোক, ফিরে আসা যাক, দংদেমুনে। ঢাকা থেকে তুষার ভাই এসেছে। তিনি কিছু কেনাকাটা করতে চান, এই উছিলায় হয়তোবা, দংদেমুনে যাওয়া হতে পারে আজকে - কালকের মধ্যে।


দংদুমুনের ইতিহাস নিয়ে কিছু বলা যাক।
"Dongdaemun" means "Great East Gate," । Joseon Dynasty এর সময় এই গেট টা সম্পুর্ন SEOUL কে ঘিরে রেখেছিল। King Taejo, 1396 সালে প্রথম এই গেট নির্মাণ করেন, তারপর 1453 সালে পূনরায় এই গেট আবার নির্মাণ করা হয়। এখন যে structure রয়েছে তা হচ্ছে 1869 সালে (http://en.wikipedia.org/wiki/Dongdaemun)।

কেউ SEOUL আসলে Dongdaemun এ না পা রাখলে সিউল দেখা অসম্পুর্ণ রয়ে যাবে তার। Dongdaemun, নতুন পথচারীদের পদশব্দ শুনার জন্য অপেক্ষা করছে অবিশ্রামভাবে। একবার এসে পা ফেলে যান এই Dongdaemun গে্টে। হয়তবা আপনার সাথে দেখা হয়ে যেতে পারে Dongdaemun গেটের আশেপাশে কোথাও।

No comments: