Sunday, August 9, 2009

KUCU Seminar, 2009 in Kanghwa Island













৭ এবং ৮ই আগষ্ট ছিল আমাদের curriculum department এর সেমিনার, kanghwa Island, http://en.wikipedia.org/wiki/Kanghwa_Island। প্রত্যেক বছর একবার করে এই সেমিনারের আয়োজন করা হয়। এটা অনেকটা recreation ও। এটাই আমার প্রথম যাওয়া। আমরা প্রফেসরসহ মোট ২২জন গিয়েছিলাম। সবাই নিজ নিজ গাড়ি নিয়ে গিয়েছিল। তাই বাসের কোন তাড়া ছিল না। আমি সকালে ৮টার দিকে আমার এক classmate এর সাথে দেখা করে, তার গাড়িতে চড়ে যাই। আমরা প্রথম গিয়েছিলাম Gimpo তে,http://en.wikipedia.org/wiki/Gimpo, Educational Museum দেখতে। সেই যাদুঘরে রয়েছে আগে ব্যবহ্নত সব বই এবং teaching materials. দেখে আরেকবার অবাক হলাম, কীভাবে কোরিয়া সেই অবস্থান থেকে আজকের এই অবস্থানে আসলো। কোরিয়ার edcuation system, আমার মতে অনেক উন্নত দেশের চেয়ে ভাল যদিও student -দের দিনের বেশিরভাগ অংশই স্কুলে থাকতে হয়।
Educational Museum দেখার পর,আমরা চলে গেলাম আমদের ভাড়া করা সেমিনার হল, Kanghwa - তে। কিছুটা বিশ্রামের পরেই শুরু হল আমাদের সেমিনার এবং চললো, রাত সাড়ে সাতটা পর্যন্ত।তারপর সময় হলো dinner এর। বিশাল নৈশভোজের আয়োজন ছিল। সব কিছুই ছিল। আমার প্রফেসর খুব আগ্রহ নিয়ে আগুন জালিয়ে মিষ্টি আলু পুড়া শুরু করলো। সেই নৈশভোজ শেষ হল রাত ১১ টায়। আমাদের ভাড়া করা রুম -এ Nure Bang (গান গাওয়ার রুম) ছিল। কোরিয়াতে, এটা বেশ Common। এই ধরণের কোন পার্টি থাকলেই, dinner এর পরে, অবশ্যই nure bang এ যাওয়া চাই। আমরা সবাই গান গেলাম, এমনকি আমার প্রফেসরসহ। আমি একটা কোরিয়ান গান গেলাম। সবাই, আমার মুখে কোরিয়ান গান শুনে অবাক হয়ে গেল। আমার প্রফেসর তো প্রায় নাচার উপক্রম।
গান গাওয়া শেষে যে যার রুমে চলে গেল ঘুমাতে। কোরিয়ানরা আবার খাট বেশি ব্যবহার করে না, flooring. আর, আমার মনে হয়, এটা সাস্থ্যের জন্যও ভাল। তারপরের দিন, ৮ তারিখ সকালে ঘুম থেকে উঠে নাস্তা সকাল ৯টার মধ্যে সেরেই আমরা Incheon এর Bomunsa Temple, দেখতে গেলাম। কোরিয়ার বেশিরভাগ Temple -ই পাহাড়ের উপরে। কোরিয়ার বেশিরভাগ temple এই কমপক্ষে ৪০০ থেকে ৫০০ বছর পুরাতন। এই temple টাও এর ব্যতিক্রম নয়। Temple দেখার পরে, আমরা চলে গেলাম Sindo Island -এ, http://en.wikipedia.org/wiki/Sindo_(island))। Sindo Island, আসলেই বেশ সুন্দর। আমরা গাড়ি দিয়ে মোটামোটি পুরা Island টাই ঘুরে ফেললাম। প্রচন্ড গরমে সবাই কিছুটা ক্লান্ত। তারপর Island থেকে ফিরে আমরা Seoul-এর, http://en.wikipedia.org/wiki/Seoul এর দিকে রওনা দিলাম। দুপুর ৩টার দিকে আমরা Seoul ফিরলাম। সারাদিন ভ্রমনের পরে ক্লান্ত শরীর নিয়ে রুমে ফিরে বেশিক্ষণ লাগেনি নাক ডেকে ঘুমাতে। তারপর ঘুম থেকেই উঠেই মনে হলো, এ আবার কোথায় এসে পরলাম। আবার সেই পড়াশুনা.........................Thesis এর চিন্তা......Stress.....।


No comments: