Monday, August 3, 2009

World Students in Korea- 1st camp by the Presidential Council on Nation Branding



























































































































২৩ এবং ২৪ তারিখ ছিল খুবিই মজার ও আনন্দকর দিন। কেননা প্রায় ২০ টি দেশের stundents একত্রে মিলিত হয়েছিলাম। আর তা সম্ভব হয়েছিল PCNB এর কল্যাণে। আমরা সবাই একত্রে হাতে হাত মিলিয়েছিলাম, একত্রে হেসেছিলাম, কেদেছিলাম, আবার একত্রে নেচেও ছিলাম। এই দু' টি দিন ভুলার নয়।
প্রথমে আমরা সবাই মিলিত হয়েছিলাম Seoul এর আপকুজং station এ। PCNB এর staff রা আমাদেরকে সম্ভাষণ জানায়। তারপর আমরা যার যার বাসে উঠে পরি। ২টি বাস সকাল ৮ টার ২০ এর দিকে আমাদের নিয়ে পুহাং এর দিকে যাত্রা করে। দুপুর ১ টা থেকে প্রায় ২ টা পর্যন্ত কোরিয়ার বিখ্যাত Iron and steel company POSCO http://en.wikipedia.org/wiki/POSCO পরিদর্শন করি। ঐখানে আমরা দেখি কিভাবে steel বানানো হয়। দেখে আমি অবাক হয়ে গেলাম, কিভাবে korea, technology তে এত develop করলো। আমি ভেবে পাইনা। কোরিয়ার এই advance technology আয়ত্তের পিছনে রয়েছে তাদের মেধা, আর সেই সাথে অধিক পরিশ্রম এবং দেশপ্রেম। এই তিনটি গুণ যদি কোন একটি জাতির থাকে, তাহলে সেই জাতির উন্নতি আজ বা কাল হবেই, যা কোরিয়াকে দেখে পৃথিবীর অন্যান্য দেশগুলো শিখতে পারে। POSCO এর আতিথীয়তায় মুগ্ধ না হয়ে পারিনি। তারপর আমরা আমাদের hotel এ চলে যায়। সেখানে কিভাবে ভাল blog বানানো যায়, কিভাবে ভাল ছবি তুলা যায়, এই বিষয়ে seminar হয়। সেমিনার শেষে ছিল বিশাল dinner এর আয়োজন। dinner এর পরে ছিল entertainment session. আমরা কয়েকটি group এ ভাগ হয়ে যাই। তারপর একেক group তাদের performance প্রর্দশন করে। আমি কোরিয়ান গান আজুমা গাই। তারপর আমরা সবাই মিলে নাচি, গাই। বুকে বুক মিলাই। সেই স্মৃতি ভুলার নয়। তখন আমার মনে পরে John Lennon এর গান imagine এর কথা, http://www.youtube.com/watch?v=XLgYAHHkPFs।
তারপর ২৪ তারিখ সকালে আমরা Gyeongju তে ফুলকুকসা http://en.wikipedia.org/wiki/Bulguksa এবং সক্কুরাম http://en.wikipedia.org/wiki/Seokguram নামে ২ টা temple পরিদর্শন করতে যাই। এই দুইটা tample কোরিয়াতে খুব বিখ্যাত। Temple পরিদর্শনের সময় খুব বৃষ্টি হচ্ছিল। এই অজস্র বৃষ্টির মধ্যেও আমাদের temple দেখার আগ্রহের কোন কমতি ছিল না। temple দেখার পরে আমরা যাই Ulsan এ Hundai Heavy Industry পরিদর্শনে http://en.wikipedia.org/wiki/Hyundai_Heavy_Industries । কোরিয়ার advanced technology দেখে আমি আরেকবার অবাক না হয়ে পারেনি। আমরা তাদের গাড়ি তৈরির কারখানা পরিদর্শন করি। দিনে ৫০০০ হাজার গাড়ি delivery দিতে পারে শুনে আরেকবার অবাক না হয়ে উপায় ছিল না। Hyundai staff রা আমদেরকে প্রাণঢালা শুভেচ্ছা জানায়। তাদের আতিথীয়তার কোন কমতি ছিল না। তারা আমাদের সবাইকে একটি করে ছোট গাড়িও উপহার দেয়। Hyundai Heavy Industry পরিদর্শনের শেষে আমরা Seoul এর দিকে রওনা দেই। Seoul এ আমরা রাত ৯টার দিকে ফিরি।
সব মিলিয়ে এই trip ছিল অসম্ভব আনন্দের। ভাষায় প্রকাশ করার মত না। আর এই সব সম্ভব হয়েছিল PCNB এর সহযোগিতায়। এখন অপেক্ষায় আছি কবে আসবে আবার ২য় camp এর সময়।















No comments: